শুক্রবার ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

চুনারুঘাটে ৬টি ভূমিহীন পরিবারকে উচ্ছেদের পায়তারা ॥ জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালতে মামলা

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯ 99 ভিউ
চুনারুঘাটে ৬টি ভূমিহীন পরিবারকে উচ্ছেদের পায়তারা ॥ জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালতে মামলা

চুনারুঘাট প্রতিনিধি : চুনারুঘাটে একটি অসহায় মুক্তিযোদ্ধা পরিবার সহ ৬টি ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করার পায়তারা করা হচ্ছে। অসহায় পরিবারের পক্ষ থেকে মঈনুল হক নামে এক সদস্য হবিগঞ্জের জেলা প্রশাসক সহ ৩ জনকে বিবাদী করে নিষেধাজ্ঞার দাবিতে চুনারুঘাট সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলা নং- ৫০/২০১৯, তাং- ২৫/০৮/২০১৯ ইং।

বিবরণে জানা যায়, চুনারুঘাট উপজেলার রানীগাঁও ইউনিয়নে নিয়াজপুর মৌজায় জে.এল নং- ৮৭ ১নং খতিয়ানে ২৪৫৯ নং দাগে ৫ একর টিলা রকম ভূমিতে প্রায় ৫০/৬০ বছর পূর্ব থেকে মৃত মোবারক উল্লার পুত্র মঈনুল হক, মৃত রবি মিয়ার স্ত্রী লুৎফা বেগম সহ ৬টি পরিবারে প্রায় ৫০ জন অস্বচ্ছল ভূমিহীন লোকজন বসবাস করে আসছে এবং উক্ত ভূমিতে ফলজ, বনজ, ঔষধি বৃক্ষ লাগিয়ে দীর্ঘ ৪৮ বৎসর ধরে ভোগদখল করে আসছেন মঈনুল হক সহ আরো ৫টি পরিবার। বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মৃত্যুবরণ করলে তাকে উক্ত খাস জমিতে দাফন করা হয়। ইদানিং একটি কুচক্রি মহল বিবাদীগণের সাথে আতাত করে ওই ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করার পায়তারা করছে।

উল্লেখ করা আবশ্যক, বাদীপক্ষ বন্দোবস্ত পাওয়ার জন্য গত ১৭/১২/২০০৩ তারিখে সংশ্লিষ্ট সরকারি দপ্তরে আবেদন করলেও ভূমিহীনরা বন্দোবস্ত পায়নি। বরং বন্দোবস্ত পাবে বলে সংশ্লিষ্ট দপ্তর সময়ক্ষেপন করতে থাকে। এ দিকে উচ্ছেদের ভয়ে অসহায় ভূমিহীন পরিবারের লোকজন চরম উৎকন্ঠার মধ্যে দিন যাপন করছে। অন্যদিকে ভূমিহীনরা বিদ্যুৎ সহ ঘরবাড়ির খাজনা, ট্যাক্স নিয়মিত পরিশোধ করে আসছে। সরকারিভাবে দুটি ঘরও তারা পেয়েছে। এলাকার নিরীহ অসহায় মঈনুল হক, লুৎফা বেগম, আব্দুল আউয়াল, আব্দুল হামিদ, আজিজুল হক জানান, আমরা দীর্ঘ ৪৮ বৎসর উক্ত খাস জমিতে বসবাস করে আসছি। আমরা উক্ত খাস ভূমি থেকে বঞ্চিত হলে আমাদের পরিবারের লোকজনরা অনাহারে অর্ধাহারে থাকবে।

৫টি পরিবারের একমাত্র সম্বল উক্ত খাস জমিটি। মঈনুল হক গং এর দায়েরকৃত স্বত্ব মোকদ্দমা নং- ৫০/১৯ এর সংবাদ জানিবার দরখাস্ত করলে জানা যায় যে, সহকারী জজ আদালত, চুনারুঘাট বিবাদীদের বিরুদ্ধে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ জারি করা হইবে না তন্মর্মে নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বিবাদীদের বিরুদ্ধে আদেশ জারি করেছেন।

এ বিষয়ে নিরীহ ভূমিহীনদের পক্ষে মঈনুল হক খাস জমিটি বন্দোবস্ত পাওয়ার জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন।

Facebook Comments
advertisement

Posted ৬:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com