বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চায় ঈর্ষণীয় সৌন্দর্য

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯     198 ভিউ
ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চায় ঈর্ষণীয় সৌন্দর্য

লাইফস্টাইল ডেস্ক: এখন জীবন বেশ ব্যস্ত, তবুও নিজের সৌন্দর্য ঠিক রাখার জন্য নিয়মিত যত্নের প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে পার্লারে মাসে একবার বা দু’বার যাওয়ার সময় করে উঠতে পারলেও বাকি সময়টা ঘরেই রূপচর্চা করুন।

০১. কমলার খোসা ভালোভাবে বেটে নিন। এর সঙ্গে সামান্য বেসন ও গোলাপজল মিশিয়ে ঘন ফেস মাস্ক তৈরি করুন। এবার এই মাস্ক ঠোঁট ও চোখের চারপাশ বাদে ভালো করে লাগিয়ে নিন। শুকালে পানি দিয়ে হালকা ঘষে তুলুন। ত্বকে জমে থাকা ধুলোবালি ও ময়লা দূর হবে। ত্বকের অতিরিক্ত তেলভাব কমবে। সপ্তাহে তিনদিন এই মাস্ক ব্যবহার করতে পারেন।

০২. দুই টেবিল চামচ টকদই, ১ চা-চামচ মধু, ১ চা-চামচ লেবুর রস, একটা ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। শুকালে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

০৩. পাকা কলা চটকে নিন। এর সঙ্গে দুই টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ গ্লিসারিন, একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখে লাগান। হালকা হাতে ৫ মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের ক্লান্তি কাটিয়ে ফ্রেশ লুক দেবে।

০৪. মুলতানি মাটি, শসা থেঁতো, পুদিনা পাতা বাটা ও গোলাপজল পরিমাণমতো মিশিয়ে ফেস মাস্ক তৈরি করুন। চোখ বন্ধ করে মাস্ক লাগিয়ে রিল্যাক্স করুন, হালকা শুকালে ধুয়ে ফেলুন। ত্বকের নিস্তেজ ভাব কাটবে।

০৫. এক টেবিল চামচ আলুর রস, ১ চা-চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। টোনার হিসেবে ভালো কাজ দেবে।

০৬. ২ টেবিল চামচ ওটমিল, ১ চা-চামচ চিনি, ১ চা-চামচ লেবুর রস, একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

০৭. ২ টেবিল চামচ চালের গুঁড়ো, ১ চা-চামচ লেবুর রস, ১ টেবিল চামচ ওটমিল, ১ টেবিল চামচ দুধ মিশিয়ে ফেস স্ক্র্যাব তৈরি করুন। সপ্তাহে একদিন ব্যবহার করুন।

০৮. সানট্যানের সমস্যা থাকলে বেসনের সঙ্গে অল্প দই, মধু, হলুদ বাটা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

০৯. অর্ধেক কলা চটকে তাতে এক চা-চামচ মধু মিশিয়ে ম্যাসাজিং ক্রিমের মতো মুখে ৫ মিনিট ম্যাসাজ করে ২০ মিনিট রেখে দিন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০. শরীরে দাগ-ছোপ দূর করতে লেবু-চিনি মিশ্রণ ব্যবহার করতে পারেন।

১১. সপ্তাহে তিনবার বেসন, টকদই ও লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে ব্যবহার করুন। দাগ-ছোপ দূর হবে, ত্বক নরম থাকবে।

১২.পাকা পেঁপে চটকে তাতে এক চা-চামচ মধু মিশিয়ে নিন। আধঘণ্টা মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে ধুয়ে ফেলুন।

১৩. ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটি, ১ চা-চামচ মধু একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ভেজা হাতে ঘষে ধুয়ে ফেলুন।

১৪. মসৃণ ও নরম ঠোঁট পেতে রাতে ঘুমানোর আগে আঙুলে মধু নিয়ে লাগিয়ে নিন।

১৫. নখের যত্ন ১ চা-চামচ মধুর সঙ্গে ১ চা-চামচ অ্যাপেল সাইডার এবং ১ চা-চামচ নারকেল তেল ভালোভাবে মিশিয়ে নখের চারপাশে লাগিয়ে কিউটিকলে ঘষে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com