বুধবার ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গোয়াইনঘাটে গোচর ভূমি দখল করে বিল নির্মান ও মাটি বিক্রি

রবিবার, ২৭ ডিসেম্বর ২০২০     86 ভিউ
গোয়াইনঘাটে গোচর ভূমি দখল করে বিল নির্মান ও মাটি বিক্রি

কে এ রাহাত, গোয়াইনঘাট প্রতিনিধি : সিলেটের গোয়াইনঘাটে ৯নং ডৌবাড়ী ইউনিয়নের কামাইন ফুতারাচটি মৌজায় গোচারণভূমি দখল করে বিল নির্মান ও মাটি বিক্রির অভিযোগ উটিছে ডৌবাড়ী গ্রামের একটি চক্রের বিরুদ্ধে। এই ঘটনায় কামাইদ এলাকার খেটে খাওয়া কৃষক শ্রমিক ও গবাদি পশুপালনকারীদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

অবৈধভাবে জমি দখল করে বিল নির্মান ও মাটি বিক্রয়কারীদের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রসাশকসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দায়ের করেছেন এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ও দাবি করেছেন কামাইদ এলাকার সাধারণ মানুষ।

সরজমিন পরিদর্শনকালে জানা যায়, উপজেলার ৯নং ডৌবাড়ী ইউনিয়নের ডৌবাড়ী মৌজা-খাস খতিয়ান ভুক্ত ৫২৩ নং দাগে ৫১.৯৬ ও ৫২৫ দাগে ৫৮.৬৪একর গোচর ভূমি হিসেবে বৃটিশ ও পাকিস্তান আমল থেকে স্থানীয় কামাইদ মৌজার মানুষ গরু, মহিষ, ছাগল ও ভেড়াসহ গোচারণ ভূমি হিসেবে ব্যবহার করে আসছেন। শুধু কামাইদ নয় আশপাশের গ্রামের মানুষগুলোর পশুপালনেও উক্ত গোচারণ ভূমিটি ব্যবহার হয়ে আসছিল।

সাম্প্রতিক এলাকার চিহ্নিত কিছু ভূমিখেকো চক্রের সদস্য, ডৌবাড়ী গ্রামের মৃত সফর আলীর ছেলে মাহমুদ আলী,আমই মিয়ার ছেলে নুর উদ্দিন,মাহমুদ আলীর ছেলে শফিক আহমদ,মৃত হোসন মিয়ার ছেলে আরিফ উদ্দিন,মৃত রফিক মিয়ার ছেলে সাব উদ্দিন গংসহ একটি চক্র ওই গোচারণভূমির জায়গা অবৈধ দখল করে বিল নির্মান এবং মাটি বিক্রি করছে বলে অভিযোগ উটেছে। এলাকার বৃহৎ জনগোষ্ঠীর গোচারণভূমির দখল করার ঘটনায় ফুঁসে ওঠে মানুষ। এ ঘটনায় তারা জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে সংশ্লিষ্ট বিভাগে লিখিত অভিযোগ দায়ের করেছে।

কথা হয় গোচারণভূমির ব্যবহারকারী কামাইদ মৌজার কয়েকজন কৃষক এবং বাসিন্দার সঙ্গে। তারা জানান, স্থানীয় জনমত উপেক্ষা করে ডৌবাড়ী,ময়গড় গ্রামের ভূমিখেকো একত্রিত হয়ে আমাদের ভোগ দখলীয় গোচারণভূমি অবৈধভাবে দখল করে বিল নির্মান ও মাটি বিক্রি করেছে। এ বিষয়ে আমরা মাননীয় জেলা প্রসাশক ও গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসারের শরণাপন্ন হই এবং লিখিত অভিযোগ দায়ের করি। এরই প্রেক্ষিতে গোয়াইনঘাট উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস মানিকগঞ্জ সরজমিন তদন্ত করে এবং কামাইদ মৌজার পক্ষে পক্ষেই রায় দেন। স্বারক নং১১০/ ইউনিয়ন ভূমি অফিস গোয়াইনঘাট, ৩১.৪৬.৯১৪১.০০০.১৯.০০১.১৬-৭৩৯ উপজেলা ভূমি অফিস গোয়াইনঘাট। রায় এবং আমাদের দখল থাকা সত্ত্বেও ডৌবাড়ী গ্রামের ভূমিখেকোরা ওই ভূমি দখলে নিয়ে বিল নির্মান করছে। আমরা অনতিবিলম্বে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি, এসব প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে।

এ বিষয়ে অভিযুক্তদের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন আমরা বিল নির্মান করবো, কেউ বাধা দিলে আমরা কারোও বাধা মানবনা।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫৬ অপরাহ্ণ | রবিবার, ২৭ ডিসেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com