বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

গোলাপগঞ্জে নাব্যতা ফিরে পেতে খাল খনন উদ্যোগ

অজামিল চন্দ্র নাথ, গোলাপগঞ্জ:   রবিবার, ১১ আগস্ট ২০১৯     149 ভিউ
গোলাপগঞ্জে নাব্যতা ফিরে পেতে খাল খনন উদ্যোগ

খনন কাজে প্রস্তাবিত খালগুলো পরিদর্শন করছেন পানি উন্নয়ন বোর্ড প্রতিনিধিদল। ছবি- সিলেটের জনপদ

গোলাপগঞ্জে খাল ও নদীর নাব্যতা ফিরে পেতে খননের উদ্যোগ নেওয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রাথমিকভাবে ৮টি খাল খননের প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার খনন কাজে প্রস্তাবিত খালগুলো পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ড প্রতিনিধিদল।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি খাল খননের প্রয়োজনীয়তা উল্লেখ করে যেসকল খালগুলো খননের জন্য প্রস্তাব করেন ওইগুলো হলো উপজেলার লক্ষণাবন্দ ইউনিয়নের দেওর বাঘা খাল, আমুড়া ইউনিয়নের সুন্দিশাইল-আমুড়ার বেটু খাল, গোলাপগঞ্জ সদর ও পৌরসভার মৌলভীর খাল পূর্বাংশ, পৌরসভা, লক্ষ্মীপাশা ও লক্ষণাবন্দ ইউনিয়নে বসুন্ডার খাল প্রকাশিত খাসী খাল, বাঘা ইউনিয়নের বাঘা কালাকোনা শিলাকুড়ি ছাড়ালকাটা খাল, শরীফগঞ্জ ইউনিয়নের পানাইর চক খাল, বুধবারীবাজার ইউনিয়নের কালিজুরী খাল, ভাদেশ্বর ও বাদেপাশা ইউনিয়নে কোনাগাঁও খাল।

ওইসকল খালগুলোর উভয় তীরের এলাকা একদিকে কৃষি জমি সমৃদ্ধ অন্যদিকে জনবসতি পূর্ন। দীর্ঘদিন থেকে খালগুলোতে পলি জমতে থাকায় খালের তলদেশ ভরাট হয়ে যাওয়ার ফলে খালগুলো নিস্কাশন ক্ষমতা হারিয়েছে এবং শুস্ক মৌসমে পানি না থাকায় খালের উভয় তীরের বিস্তীর্ণ জমি সেচ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে বর্ষা মৌসমে দ্রুত পানি নিস্কাশিত না হওয়ায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়, যার ফলে তীরবর্তী জনসাধারণ ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার বলে স্থানীয় সাংসদ প্রস্তাবে উল্লেখ করেন।

পরিদর্শনে প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট পানি উন্নয়ন বোর্ডের সহাকারী প্রকৌশলী আশরাফুজ্জামান ও আব্দুল মতিন। প্রতিনিধি দলকে পরিদর্শন কাজে সহযোগিতা করেন লক্ষনাবন্দ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক ছায়াদ আহমদ, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ ইবরাহিম আলী, সুহেল আহমদ মেম্বার, আমুড়া ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক নাজিম লস্কর, উপজেলা আওয়ামীলীগ নেতা কামাল উদ্দিন, পৌর ছাত্রলীগ নেতা শাকিল আহমদ প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ১১ আগস্ট ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com