রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কুলাউড়ায় গোগালিছড়া জলমহাল জবর দখলে মাছ লুট

শনিবার, ০৮ আগস্ট ২০২০     111 ভিউ
কুলাউড়ায় গোগালিছড়া জলমহাল জবর দখলে মাছ লুট
জিয়াউল হক জিয়া, কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া ও জুড়ী উপজেলায় অবস্থিত গোগালীছড়া (বদ্ধ) জলমহালটি জবর দখল করে ২ বছর থেকে মাছ লুটের অভিযোগ ইউনিয়ন পরিষদের মেম্বার মো. মতছিন আলীর বিরুদ্ধে।
এ ব্যাপারে গত বৃহস্পতিবার ০৬ আগস্ট মৌলভীবাজার জেলা প্রশাসকের কাছে প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দায়ের করেছে কুলাউড়া উপজেলার শাপলা মৎস্যজীবি সমবায় সমিতি।
এদিকে অভিযোগের বিসয়ে মেম্বার কিছুই জানেন না বলে দাবি করেন। মৌলভীবাজার জেলা প্রশাসক বরাবরে গোগালীছড়া (বদ্ধ) জলমহালের ইজারাদার শাপলা মৎস্যজীবি সমবায় সমিতির লিখিত অভিযোগ থেকে জানা যায়, গোগালীছড়া (বদ্ধ) জলমহালটি (১৪২৫-১৪৩০ বাংলা) ৬ বছর মেয়াদে প্রথম ৪ বছর বার্ষিক ১ লাখ ৭২ হাজার ৬২০ টাকা এবং শেষ ২ বছরে আরও ২৫ শতাংশ বর্ধিত হারে শাপলা মৎস্যজীবি সমবায় সমিতিকে উন্নয়ন প্রকল্পে ভূমি মন্ত্রণালয় হতে ইজারা বন্দোবস্ত প্রদান করা হয়।
ইজারা গ্রহিতা সমিতি ইতোমধ্যে তাদের ইজারা মূল্য সরকারি কোষাগারে জমা দেয়। কিন্তু জুড়ী উপজেলার জায়ফর নগর ইউনিয়নের মোম্বার মো. মতছিন আলী ও তার সহযোগি অমৎস্যজীবি ২৫-৩০ জন লোক নিয়ে গত ২ বছর যাবৎ জলমহালটির শাহাপুর মৌজার অংশের মালিকানা দাবি করে জোরপূর্বক দখল করে মাছ লুট করে নিয়ে যান।
এব্যাপারে ২০১৯ সনে জুড়ী থানায় একটি লিখিত অভিযোগ দিলে ১১ সেপ্টেম্বর জায়ফরনগর ইউনিয়ন পরিষদে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের কোন সিদ্ধান্তই মানতে রাজি নন উক্ত মো. মহতছিন আলী মেম্বার।
জবরদখলের বিষয়টি জুড়ী উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হলে তিনি গত ০৫ আগস্ট বুধবার সকাল ১১টায় শুনানির জন্য নোটিশ দেন। কিন্তু ওইদিন মো. মহতোছিন আলী মেম্বার শুনানিতে উপস্থিত না হয়ে জলমহালে পাহারারত সমিতির লোকজনের উপর ও তার সহযোগিদের নিয়ে দেশীয় অস্ত্রশস্ত্রসহ হামলা চালায়। সমিতির লোকজন নৌকা, জাল লুট করে নেয়। সমিতির পাহারাদাররা পালিয়ে আত্মরক্ষা করেন।
ইজারাদার শাপলা মৎস্যজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, মো. মতছিন আলী মেম্বার ও তার সহযোগিদের লুটপাটে গত ২ বছরে জলমহালের ১০ থেকে ১২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এভাবে ক্ষতি হতে থাকলে জলমহালে ইজারা মূল্য পরিশোধ করা অসম্ভব হয়ে পড়বে।
অভিযোগ প্রসঙ্গে জায়ফরনগর ইউনিয়নের মেম্বার মো. মতছিন আলীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, এসব আমি কিছু জানি না। শাপলা মৎস্যজীবি সমবায় সমিতি আমি চিনি না।
এব্যাপারে জুড়ী থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার ঘটনার সত্যতা ও বৈঠকের বিষয় নিশ্চিত করে জানান, ১০ আগস্ট আবার বৈঠক আছে। মো. মতছিন আলী মেম্বারের বিষয়টি না জানা প্রসঙ্গে তিনি বলেন, খারাপ প্রকৃতির লোকের এমন স্বভাব।
জুড়ী উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান রুহুর ইসলাম জানান, জেলা প্রশাসক মহোদয়ের কাছে করা অভিযোগ সম্পর্কে তিনি অবগত হয়েছেন। উভয় পক্ষকে ডেকে, যা করণীয় করবো।
Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ আগস্ট ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com