বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কলকাতায় প্রদর্শিত হলো গোবিন্দ রায় সুমনের তথ্যচিত্র সিলেটে রবীন্দ্রনাথ

শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯     341 ভিউ
কলকাতায় প্রদর্শিত হলো গোবিন্দ রায় সুমনের তথ্যচিত্র সিলেটে রবীন্দ্রনাথ

নিজস্ব প্রতিবেদক: রবীন্দ্রনাথ আমাদের সকল অনুভবকে স্পর্শ করেছেন। তিনি কখনও অপ্রাসঙ্গিক নন। রবীন্দ্রনাথ বাঙ্গালীদের কাছে উপনিষদের একজন ঋষি। বিশ্বভারতীর অাদি যুগ থেকে শ্রীহট্রের সাথে সম্পর্ক ছিল রবীন্দ্রনাথের।

রবীন্দ্রনাথের সিলেট আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে ২৮ ডিসেম্বর কলকাতা যুধোপুরে আর্ন্তজাতিক সেমিনারে প্রদর্শিত হলো গোবিন্দ রায় সুমনের তথ্যচিত্র সিলেটে রবীন্দ্রনাথ। তথ্যচিত্রে শতবর্ষ আগে রবীন্দ্রনাথের সিলেট ভ্রমনের ইতিহাস ও এই অঞ্চলের মানুষজনের সাথে ঠাকুর পরিবারের সম্পর্ক ও কাজের অধ্যায়কে তুলে ধরা হয়েছে।

তথ্যচিত্রে বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন রবীন্দ্র গবেষক আহমেদ রফিক, নৃপেন্দ্রলাল দাশ, মিহির কান্তি চৌধুরী, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বেগম আকতার কামাল ও ড. আজিজুল হক, চট্রগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক মোহীত উল আলম, মুরারীচাঁদ কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ, শা.বি.প্র.বি এর বাংলা বিভাগের জফির সেতু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্য কলা বিভাগের প্রভাষক তামান্না রহমান, নৃত্য শিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সিলেট সিংহ বাড়ীর সুজয় সিংহ মজুমদার, জ্যােতির্ময় সিংহ মজুমদার।

তথ্যচিত্রে বাচিক শিল্পী হিসেবে কাজ করেন শামীমা চৌধুরী, আমিনুল ইসলাম লিটন, জ্যােতি ভট্রাচার্য্য, নন্দীতা দত্ত, সুকান্ত গুপ্ত, ফাতেমা রশিদ সাবা, জান্নাত তাসনোভা চৌধুরী স্মিতা।

তথ্যচিত্রে বিভিন্ন জায়গায় সংগীত পরিবেশন করেন রাণা কুমার সিনহা, মকবুল হোসেন, অনিমেষ বিজয় চৌধুরী, চিত্রা কর্মকার, নূর ই আফরোজ প্রমি ও পারমিতা বিশ্বাস।

২৭ ডিসেম্বর ২০১৯ শুরু হয় ৩ দিন ব্যাপী বিশ্ব সিলেট উৎসব। ২৯ ডিসেম্বর বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামবে তিনদিনব্যপী বিশ্ব সিলেট উৎসবের।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৯ অপরাহ্ণ | শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com