রবিবার ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতির মধ্যে ধর্মপাশায় ধান কাটা শুরু

শুক্রবার, ১৭ এপ্রিল ২০২০ 101 ভিউ
করোনা পরিস্থিতির মধ্যে ধর্মপাশায় ধান কাটা শুরু
সাইফ উল্লাহ, সুনামগঞ্জ : করোনা পরিস্থিতির মধ্যেও সুনামগঞ্জের ধর্মপাশায় ধান কাটা উৎসব শুরু হয়েছে। উপজেলায় ৪২ হাজার কৃষকের উঁচু-নিচু ৩১ হাজার ৭শ ২০ হেক্টর বোরো জমি ধান ঘরে তুলতে ব্যস্ত রয়েছে কৃষক-কৃষাণী। পাশাপাশি সময়মতো ধান কাটতে না পাড়লে শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড় ও প্রাকৃতিক নানা দুর্যোগের ভয়ে রয়েছে কৃষকরা।
সারা বিশ্বের ন্যায় এদেশেও করোনাভাইরাস প্রভাব প্রকট আকাঁর ধারণ করায় শহর থেকে জেলা, জেলা থেকে উপজেলায় লগডাউন দেয়া হয়েছে। এতে আতংক ও হতাশার কমতি নেই মানুষের। তবুও ঝুঁকি নিয়ে বৈশাখের শুরুতেই উপজেলার বিভিন্ন হাওরে ধান কাটা শুরু করেছে কৃষক।
ধানকুনিয়া হাওরের কৃষক দেলোয়ার হোসেন বলেন, যেকোন সময়ের তুলনায় এবছর ফলন ভালো হয়েছে। প্রতি কেয়ারে ১৮-২০ মণ ধান হয়েছে। শ্রমিকেরও কোন সমস্যা নাই, বাহির থেকে যে সকল ধান কাটা শ্রমিক এসেছে তাদেরকে প্রতি কেয়ারে ৩ মণ ধান দিতে হচ্ছে।
চন্দ্রসোনার থাল হাওরে কৃষক সালাহউদ্দিন মাহাতাব বলেন, কয়েকদিনের মধ্যেই ধান কাটা শুরু করবো, এবছর বাম্পার ফলন হবে বলে আশা করছি।
শ্রমিক সংকট হবেনা বলে জানিয়েন উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল ইসলাম। তিনি বলেন, ইতোমধ্যে পাবনা, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ নেত্রকোনা থেকে ৯৮৭ জন ধান কাটা শ্রমিক উপজেলার বিভিন্ন হাওরে কাজ করছে। ১৫-২০দিন অনুকূল আবহা অব্যাহত থাকলে হাওরে ধান ঘরে উঠবে ইনশাআল্লাহ।
Facebook Comments
advertisement

Posted ২:০২ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ এপ্রিল ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com