বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উচ্ছ্বাস থিয়েটার, শ্রীমঙ্গল এর ২৬ বছর পূর্তি নাট্য উৎসব

শনিবার, ০৭ অক্টোবর ২০২৩     390 ভিউ
উচ্ছ্বাস থিয়েটার, শ্রীমঙ্গল এর ২৬ বছর পূর্তি  নাট্য উৎসব

উচ্ছ্বাস থিয়েটার, শ্রীমঙ্গল এর ২৬ বছর পূর্তি উপলক্ষ্যে দুইদিনব্যাপী নাট্য উৎসব ২৩ শুরু হয় ০৬ অক্টোবর মহসিন অডিটোরিয়ামে রাত ৭.০০ ঘটিকায়। প্রদীপ প্রজ্জ্বলন এর মধ্য দিয়ে নাট্য উৎসবের উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায় ও শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ সভাপতি বুলবুল আনাম, জোটের সাধারণ সম্পাদক দেবাশিষ চৌধুরী, শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মোমিনুল হোসেন সোহেল, উদীচী শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক প্রসেনজিত রায় বিষু, শ্রীমঙ্গল থিয়েটারের বিপ্লবদেব আবু, গ্রীনলীফ ইনোভেশনের ব্যবস্থাপনা পরিচালক সুব্রত দাশ। থিয়েটারের সাধারণ সম্পাদক নয়ন মনি পালের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গোবিন্দ রায় সুমন।  উদ্বোধনী অনুষ্ঠানে উচ্ছ্বাস থিয়েটার, ভুলু সম্মাননা পদক ২০২৩ প্রদান করা হয় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন রুমিকে।

উচ্ছ্বাস থিয়েটার, শ্রীমঙ্গল এর ২৬ বছর পূর্তি উপলক্ষ্যে দুইদিনব্যাপী নাট্য উৎসব ২৩ এর প্রথমদিন নাটক মঞ্চায়িত হয় উচ্ছ্বাস থিয়েটারের পরন্তপ। নাটকটির রচনা ও নির্দেশনা দেন গোবিন্দ রায় সুমন। বৈরী আবহাওয়ার মধ্যে হল ভর্তি দর্শক উপস্থিতিতে রাত ৭.৩০ এ শুরু হয় নাটক। শান্তিপূর্ণ বসবাসের সুসম্পর্কে জড়িত পৃথিবী নিজেদের বারবার দেখতে পায় যুদ্ধে। যুগে যুগে মানুষকে হাহাকারে নিমজ্জিত করে এই যুদ্ধযাত্রা। ৭১ সালের মুক্তিযুদ্ধের ঘটনা উপজীব্য করে স্থানীয় মুক্তিযুদ্ধ ও যুদ্ধ পরবর্তী কাহিনী উঠে এসেছে নাটকে । জীবন পাঁচালির আসরে জীবন পুড়ে তবু পুড়ে না প্রেম। পুড়া অকেজো শরীর নিয়ে শ্লোগানে শ্লোগানে বহতা নদীতে নামে কাপন। জলের অতলে জল, শূন্যতার ভেতর শূন্যতা, আর তার গভীরে স্বাধীনতার আওয়াজ।  এরকম বর্ণনাত্মক রীতিতে নাটকটির উপস্থাপনা বেশ নান্দনিক ও শিল্পমান সমৃদ্ধ। নাটকের আবহ সংগীত, পোশাক, আলোক পরিকল্পনা, প্রক্ষেপন ও অভিনয় দর্শকদের মন জয় করতে পেরেছে।

মধ্যরাতের নির্মম বাস্তবতা পথ পেরিয়ে স্বপ্নযাত্রার সুতীব্র ত্যাগ, দিগন্ত চেরা আর্তনাদে যুদ্ধের জোয়ারে যে দেশ ভাসে সে দৃশ্কল্পগুলো  নাটকে যেন বাস্তব হয়ে ফূটে উঠেছে। স্থানীয় ঘটনা ও চরিত্রগুলো নাট্যকার বেশ চমৎকার ভঙ্গিতে তার রচনায় নিয়ে আসার চেষ্ঠা করেছেন। নাটকটিতে অভিনয় করেছেন নারায়ন দেবনাথ টুকু, টিপু সরকার, ইমন পাল, মৃত্তিকা দাশ আলো, আকাশ চন্দ, পূজা স্বর্নকার, দীপঙ্কর পাল, অর্পিতা কানু, অর্পা কানু, শান্ত স্বর্নকার, তৃষা বর্ধন, জয়ন্ত দাশ আকাশ, তপশ্রী দেবনাথ, মাহিমা আহমেদ চৌধুরী মুন্নী, স্বাগতা লক্ষী দত্ত, উর্মি পাল, সৈকত সূত্রধর জয়। নাটকটির  মঞ্চ ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন   রাখাল বনিক, সুজিত রায়, অরূপ রায়, শাহজালাল জয়, অরুপ পাল, সুব্রত দাশ পুলক বর্ধন,নয়ন মনি পাল, পংকজ ভট্রাচার্য্য, বিশ^জিৎ পাল।

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ অক্টোবর ২০২৩

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com