মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আমন ধান সংগ্রহ রাজনগরে ৯৮০ কৃষকের নাম উঠলো লটারীতে

বুধবার, ২৯ জানুয়ারি ২০২০     50 ভিউ
আমন ধান সংগ্রহ রাজনগরে ৯৮০ কৃষকের নাম উঠলো লটারীতে

মো. ফরহাদ হোসেন, রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের রাজনগরে ৯৮০ জন প্রান্তিক কৃষকদের কাছ থেকে দ্বিতীয় ধাপে আমন ধান ক্রয় করছে সরকার। আমন ধান সংগ্রহের জন্য উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে যাচাই বাছাই করে প্রকৃত কৃষকদের চূড়ান্ত তালিকা করা হয়েছে। এসকল কৃষকদের থেকে ৯৮০ মেট্রিক টন ধান ক্রয় করা হবে। এর আগে প্রথম ধাপে ৪৩৭ মেট্রিক টন আমন ধান সংগ্রহ করা হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আমন ধান ক্রয়ে অনিয়ম দূর করতে সর্বোচ্চ স্বচ্ছতার জন্য উপজেলা অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটি এবছর উপজেলার ৮টি ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে প্রান্তিক কৃষকদের একটি তালিকা তৈরি করেছেন। ওই তালিকা অনুযায়ী লটারী করে ৯৮০ জন কৃষককে নির্বাচন করেছে উপজেলা অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটি।

তালিকা চূড়ান্ত করার সময় কয়েকটি কৃষি কার্ডে একই ব্যাক্তির মোবাইল ফোন নাম্বার একাধিক বার থাকায় কয়েকটি কার্ড বাতিল করা হয়েছে। কৃষক নির্বাচনের ক্ষেত্রে সরকার প্রান্তিক কৃষক ও মহিলা কৃষকদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

নির্বাচিতদের তালিকা উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস, কৃষি কর্মকর্তার কার্যালয় ও উপজেলা খাদ্য গুদামের নোটিশ বোর্ডে টানিয়ে দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে লটারী করার সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসী আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি রানী চক্রবর্তী, প্রেসক্লাব সভাপতি আউয়াল কালাম বেগ, কৃষি কর্মকর্তা শাহাদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খবিরুজ্জামান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুন নূর প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসী আক্তার বলেন, সরকার প্রান্তিক কৃষকদের সুবিধার কথা বিবেচনা করে আবারো আমন ধান সংগ্রহ করছে। স্বচ্ছতার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। গত বোরো মৌসুমেও স্বচ্ছতার জন্য লটারীর মাধ্যমে ধান বিক্রয়ের যোগ্য কৃষক নির্বাচন করা হয়েছিল।

উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান খান বলেন, লটারীর সময় আমি উপস্থিত ছিলাম। স্বচ্ছতার সাথে লটারী করা হয়েছে। এবার প্রকৃত প্রান্তিক কৃষকরা তাদের ধান বিক্রির সুযোগ পেয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২২ অপরাহ্ণ | বুধবার, ২৯ জানুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com