শুক্রবার ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আবারও বিশ্বনাথ থিয়েটারের স্মারকলিপি: এক যুগেও বিশ্বনাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়নি

বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ 104 ভিউ
আবারও বিশ্বনাথ থিয়েটারের স্মারকলিপি: এক যুগেও বিশ্বনাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়নি

বিশ্বনাথ প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে দীর্ঘ এক যুগেও স্থাপন করা হয়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুড়াল বা প্রতিকৃতি। আবারও বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের দাবী জানিয়ে ষ্মারকলিপি দিয়েছেন বিশ্বনাথ থিয়েটারের নেতারা। সেই সাথে বিশ্বনাথ উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তাবয়ানের দাবিও জানিয়েছেন তারা। এ জন্য বুধবার দুপুরে প্রথমে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল ও পরে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়ার কাছে তারা ষ্মারকরিপি দিয়েছেন। এর আগে ২০০৭ সালেও তারা বিশ্বনাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুড়াল বা প্রতিকৃতি স্থাপনের নানা কর্মসূচি পালন করেছে।

ষ্মারকলিপি প্রাপ্তির বিষয়টি স্বীকার করে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া বলেন, মরমী কবি হাসন রাজার এ জন্মভূমি সাংস্কৃতিক অঙ্গনে অনেক পিছিয়ে রয়েছে। সাংস্কৃতিক আন্দোলনকে আরও বেগবান করে এগিয়ে যেতে হবে। তিনি বিশ্বনাথ থিয়েটারের এ দাবিগুলো উপজেলাবাসীর দাবি উল্লেখ করে দ্রুত বাস্তবায়ন এবং উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তবায়নে সকল প্রকার সহযোগীতার আশ্বাস দেন।

স্মারকলিপি থেকে জানা গেছে, বিশ্বনাথ উপজেলা শিল্পকলা একাডেমির কমিটি এবং কার্যক্রম বাস্তবায়ন ও উপজেলা সদরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ম্যুড়াল বা প্রতিকৃতি স্থাপনের জন্য দীর্ঘদিন যাবৎ দাবী জানিয়ে আসছে বিশ্বনাথ থিয়েটার। বিশ্বনাথ উপজেলায় শিল্পকলা একাডেমি না থাকায় সাংস্কৃতিক চর্চার কোন সুযোগ পাচ্ছেন না শিল্পিরা। আর সাংস্কৃতিক চর্চার কোন সুযোগ না থাকার ফলে অনেক প্রতিভাবান শিল্পিরা তাদের প্রতিভার স্বাক্ষরও রাখতে পারছেন না। ২০০৭ সাল থেকে দাবি জানিয়ে আসলেও তাদের এ দাবি দীর্র্ঘ এক যুগ ধরে উপেক্ষিত রয়েছে। তাদের দাবির প্রেক্ষিতে বিশ্বনাথে শিল্পকলা প্রতিষ্ঠা করেন সাবেক উপজেলা চেয়ারম্যান মুহিবুর রহমান। কিন্তু তৎকালীণ সময়ে গঠন করা আহবায়ক কমিটি আর পূর্ণাঙ্গ কমিটি হয়নি। ফলে শিল্পকলা একাডেমী দেখেনি আলোর মুখ। কিন্তু তারপরও ওই কমিটির মাধ্যমে সরকারী অনুদানে প্রায় ৫ লক্ষ টাকার বাদ্যযন্ত্র, সাউন্ড সিস্টেম ও সরঞ্জাম ক্রয় করা হিেছল। উপজেলা শিল্পকলা একডেমির নির্ধারিত কোন অফিস ঘর না থাকায় ওই ৫ লক্ষ টাকার সরঞ্জামগুলোও নষ্ট হতে যাচ্ছে। পরবর্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ৫ সদস্যের একটি এডহক কমিটি গঠন করা হলেও সে কমিটির কোন কার্যক্রম নেই।
বিশ্বনাথ থিয়েটারের সভাপতি আনহার আলী ও সাধারণ সম্পাদক নবীন সুহেল এ প্রতিবেদককে বলেন, ২০০৭ সাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের দাবি জানিয়ে আসলেও তা আজঅবদি উপেক্ষিত রয়েছে। ২০২০-২১ মুজিব বর্ষ ঘেষাণা করেছে সরকার, আর এই মুজিব বর্ষের আগে যাতে বঙ্গবন্ধুর ম্যুড়াল স্থাপন করা হয় সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবিও জানান তারা।

Facebook Comments
advertisement

Posted ১১:০২ অপরাহ্ণ | বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com